হোম অর্থনীতি দেশের ১৯টি বেসরকারি প্রতিষ্ঠানকে সোয়া ২ লাখ টন চাল আমদানির অনুমতি

দেশের ১৯টি বেসরকারি প্রতিষ্ঠানকে সোয়া ২ লাখ টন চাল আমদানির অনুমতি

অনলাইন ডেস্ক 06 Jan, 2021 5:21 PM

দেশের-১৯টি-বেসরকারি-প্রতিষ্ঠানকে-সোয়া-২-লাখ-টন-চাল-আমদানির-অনুমতি-2021-01-06-5ff59d512d5c8.jpg

দেশের ১৯টি বেসরকারি প্রতিষ্ঠানকে ২ লাখ ২৫ হাজার (সোয়া ২ লাখ) টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। মঙ্গলবার অনুমতির এই চিঠি খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়েছে।

এর আগে গত ৩ জানুয়ারি ১ লাখ ৫ হাজার টন সিদ্ধ চাল আমদানির জন্য ১০টি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল খাদ্য মন্ত্রণালয়।

এদিকে লাগামহীন চালের বাজার নিয়ন্ত্রণের অংশ হিসাবে সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

বাজার ঘুরে দেখা যায়, এবার আমন মৌসুমে মোটা চালের দাম ৫০ টাকা ছুঁয়েছে। যা চরম দুর্ভোগে ফেলেছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে গত ২৭ ডিসেম্বর সংবাদ সম্মেলনে চাল আমদানির শুল্ক ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার ঘোষণা দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

একই সাথে চাল আমদানি করতে ইচ্ছুক ব্যবসায়ীদের আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে আবেদনের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ১০ জানুয়ারি। আবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে যাচাই-বাছাই করে অনুমতিও দিয়ে দিচ্ছে খাদ্য মন্ত্রণালয়। একই সঙ্গে সরকারি পর্যায়েও (সরকার-টু-সরকার) চাল কেনার প্রক্রিয়া চলমান রয়েছে। সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙ্গা দানাবিশিষ্ট বাসমতি নয় এমন সিদ্ধ চাল শর্তসাপেক্ষে আমদানির জন্য অনুমতি দেয়া হয়েছে বলে খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ