হোম আন্তর্জাতিক আত্মসমর্পণের পরেও ১৩ হাজারাকে হত্যা করে তালেবান!

আত্মসমর্পণের পরেও ১৩ হাজারাকে হত্যা করে তালেবান!

অনলাইনডেস্ক 06 Oct, 2021 5:56 PM

আত্মসমর্পণের-পরেও-১৩-হাজারাকে-হত্যা-করে-তালেবান!-2021-10-06-615d8ed669092.jpg

ক্ষমতা দখলের পর আফগানিস্তানের দায়কুন্দি প্রদেশের সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের ১৩ সদস্যকে হত্যার অভিযোগ উঠেছে তালবানের বিরুদ্ধে।

আত্মসমর্পণের পরেও তাদেরকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যশনাল। তবে অভিযোগ সত্য নয় বলে দাবি করেছে তালেবান। এদিকে দেশটিতে চলমান সংকট নিরসন নিয়ে যুক্তরাজ্য সরকারের বিশেষ দূতের সঙ্গে বৈঠক করেছে তালেবান।

গেল ৩০ আগস্ট আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় দায়কুন্দি প্রদেশের খিদির জেলায় প্রবেশ করেন অন্তত ৩০০ তালেবান। সেখানে সাবেক আফগান সরকারের স্পেশাল সিকিউরিটি ফোর্সের অন্তত ১১ সদস্যকে হত্যা করে তারা।


এমনকি সে সময় পালানোর চেষ্টা করতে গিয়ে দুই বেসামরিক নাগরিকও নিহত হন। হত্যাকাণ্ডের সময় অন্তত ৯ সদস্য তালেবানের কাছে আত্মসমর্পণ করার পরেও তাদের ছাড় দেয়া হয়নি।

ক্ষমতা দখলের পর থেকে তালেবান এসব হত্যাকাণ্ড চালিয়েছে বলে অভিযোগ করেছে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যশনাল। পর্যাপ্ত প্রমাণের ভিত্তিতেই অভিযোগ করা হয়েছে বলে জানায় সংস্থাটি।

তবে তালেবান এসব অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, অ্যামনেস্টি পুরো বিষয়টিকে ভুলভাবে উপস্থাপন করেছে।

অ্যামনেস্টি বলছে, হাজারা সম্প্রদায়ের ওপর তালেবানের চালানো দ্বিতীয় হত্যাকাণ্ড এটি। এর আগেও তালেবানের হাতে হাজারাদের হত্যা ও নিপীড়ন নিয়ে গেল ১৯ আগস্ট প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়, জুলাইয়ে গজনি প্রদেশে এই সম্প্রদায়ের অন্তত ৯ জনকে হত্যা করে তালেবান। যদিও ওই হত্যাকাণ্ডের কথা গেল সেপ্টেম্বরেই অস্বীকার করে তালেবান।

এদিকে চলমান মানবিক সংকট নিরসন ও সুরক্ষায় যুক্তরাজ্য দেশটিকে কীভাবে সহযোগিতা করবে, তা নিয়ে যুক্তরাজ্য সরকারের বিশেষ দূত সাইমন গাসের সঙ্গে বৈঠক করেছে তালেবান সরকার। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ছাড়াও আলোচনা হয় ব্রিটিশ নাগরিকদের নিরাপদে ফেরত আনা এবং যুক্তরাজ্যে যেতে ইচ্ছুক আফগানদের বিষয়ে


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ