হোম আন্তর্জাতিক করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর

করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর

অনলাইন ডেস্ক 18 Feb, 2021 11:51 AM

করোনার-নতুন-ভ্যারিয়েন্টের-বিরুদ্ধে-কার্যকর-2021-02-18-602e00581fdb7.jpg

চীনের সিনোভ্যাক বায়োটেকের আবিষ্কার করা করোনা ভাইরাসের টিকা করোনাভ্যাক বৃটেন এবং দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। চীনে পরীক্ষালব্ধ ফলের ওপর ভিত্তি করে একথা বলেছে ব্রাজিলে এই টিকার অংশীদার বিউটানটান বায়োমেডিকেল সেন্টার।

বার্তা সংস্থা রয়টার্সকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন সিজিটিএন। এতে বলা হয়, ব্রাজিলের সাও পাওলোতে অবস্থিত বিউটানটান বায়োমেডিকেল সেন্টার। তারাই ব্রাজিলের ভিতরে চীনা টিকার পরীক্ষা চালাচ্ছে এবং এই টিকা সরবরাহ করছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ে।

এ প্রতিষ্ঠানের প্রধান দিমাস কোভাস বলেছেন, আমরা ইংল্যান্ডে এবং দক্ষিণ আফ্রিকার করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে চীনের এই টিকার পরীক্ষা করেছি। তাতে ভাল ফল পাওয়া গেছে। করোনা ভাইরাসের এসব ধরন বা স্ট্রেইনের বিরুদ্ধে চীনের টিকা কতটা কার্যকর সে বিষয়ে বিস্তারিত তথ্য দেননি কোভাস।

তিনি বলেছেন, চীনের এই টিকা করোনাভ্যাক নামে পরিচিত। ব্রাজিলে করোনা ভাইরাসের যে ভ্যারিয়েন্ট তার বিরুদ্ধে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে এই টিকা। ব্রাজিলের মানাউস শহরে দেখা দিয়েছে নতুন এই ভ্যারিয়েন্টের সংক্রমণ। কোভাস আরো বলেন, খুব শিগগিরই আমরা এর ফল পেয়ে যাব। এতে ভাল কাজ হবে বলে আমরা খুবই আশাবাদী। তিনি সাও পাওলো রাজ্যের সেরানা নামের একটি ছোট্ট শহরে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন। এই শহরেই বুধবার থেকে বয়স্ক পুরো জনগোষ্ঠীকে এই টিকা দেয়া শুরু করেছে বিউটানটান। উদ্দেশ্য, পরীক্ষা করে দেখা যে, এতে সংক্রমণের হার কমে কিনা।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ