হোম আন্তর্জাতিক গরিব দেশে টিকা দিন: ডব্লিউএইচও

গরিব দেশে টিকা দিন: ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক 15 May, 2021 5:07 PM

গরিব-দেশে-টিকা-দিন:-ডব্লিউএইচও-2021-05-15-609fab7297771.jpeg

শিশু-কিশোরদের টিকা দেয়ার পরিকল্পনা পিছিয়ে দিতে সম্পদশালী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি বলেন, আগে গরিব দেশগুলোতে টিকা সরবরাহ করা উচিত।

স্থানীয় সময় গতকাল শুক্রবার গেব্রেয়াসুস আরো বেশি টিকা সরবরাহের জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানান। বিবিসি এ খবর জানিয়েছে।

গত ডিসেম্বরে করোনার টিকা প্রথম অনুমোদন পায়। সম্পদশালী দেশগুলো টিকার বেশির ভাগ সরবরাহ মজুত করেছে। বিভিন্ন দেশের মধ্যে জনসাধারণকে টিকা দেওয়ার জন্য প্রতিযোগিতা চলছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যত দ্রুত সম্ভব ১২ থেকে ১৫ বছর বয়সীদের দেশটির সরকার টিকা দেয়ার পরিকল্পনা করেছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী ৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের ৭০ শতাংশ কমপক্ষে করোনার এক ডোজ টিকা পাবেন।

কানাডায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে। অ্যালবার্টা প্রদেশে টিকা প্রদানের হার সবচেয়ে বেশি। ১২ বছরের বেশি বয়সীদের টিকা দেয়ার প্রস্তাব করা হচ্ছে দেশটিতে। সুইজারল্যান্ডের কয়েকটি জায়গায় গত সপ্তাহে ১৬ বছর বয়সীদের টিকা দেয়ার প্রস্তাব করা হয়েছে।

কোভ্যাক্সের লক্ষ্য হলো এর অন্তর্ভুক্ত ৯২টি গরিব দেশে প্রথম ধাপে ২০ শতাংশ জনগোষ্ঠীকে টিকাদান কর্মসূচির আওতায় আনা। গতকালের ওই সংবাদ সম্মেলনে তেদরোস সতর্কতা জারি করে বলেন, মহামারির দ্বিতীয় বছর প্রথম বছরের তুলনায় বেশি মারাত্মক হতে পারে। এর মধ্যে ভারতের পরিস্থিতি খুবই উদ্বেগজনক বলে জানান তিনি।

ভারতে অনেক স্বাস্থ্যকর্মী এখনো টিকা পাননি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, শিশু ও প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার কারণে নিম্ন আয়ের দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ