হোম আন্তর্জাতিক ট্রাম্প অধ্যায়ের অবসান, বাইডেনের শপথ আজ

ট্রাম্প অধ্যায়ের অবসান, বাইডেনের শপথ আজ

অনলাইন ডেস্ক 20 Jan, 2021 10:52 AM

ট্রাম্প-অধ্যায়ের-অবসান,-বাইডেনের-শপথ-আজ-2021-01-20-6007b727c53f9.jpg

অনেক জল্পনা শেষে আজ অবসান ঘটতে যাচ্ছে ট্রাম্প অধ্যায়ের। বুধবার (২০ জানুয়ারি) ওয়াশিংটন সময় মধ্যদুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) মঞ্চে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস। শপথ পাঠের জন্য নির্মিত হয়েছে সুউচ্চ মঞ্চ।

বাইডেন ও কমলা হ্যারিসকে শপথ পাঠ করাবেন প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র। শপথ পাঠকে ঘিরে ক্যাপিটাল হিলের কংগ্রেস ভবনের আশেপাশে মোতায়েন করা হয়েছে ২৫ হাজার সৈন্য।

নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ উপলক্ষে যুক্তরাষ্ট্রে বুধবার দিনভর থাকছে বিভিন্ন আয়োজন। এর কিছু হয়ত আইনী প্রয়োজনে, বাকিগুলো ঐতিহ্য রক্ষার খাতিরেই আয়োজিত হবে। সাধারণত অভিষেকের দিন সকালেই নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে পৌঁছে বিদায়ী প্রেসিডেন্ট ও তার পরিবারের সঙ্গে দেখা করেন। সেখান থেকে তারা একসঙ্গে অভিষেক অনুষ্ঠানে যান। এবার বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন, তিনি বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যাবেন না।

এ কারণে সেদিন সকালে বাইডেনের হোয়াইট হাউসে যাওয়া হবে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। হোয়াইট হাউস পরিদর্শন শেষে নব-নির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট ক্যাপিটল ভবনে পৌঁছালেই শুরু হয় অভিষেকের আনুষ্ঠানিকতা। প্রথমে শপথবাক্য পাঠ করেন নতুন প্রেসিডেন্ট। এরপর রীতি মেনে অভিষেকের বক্তব্য রাখেন। ১৯৩৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে প্রার্থনার নিয়ম চলছে। অনেক সময় নতুন প্রেসিডেন্টের পরিচিত যাজকরাই এটি করে থাকেন।

এরপর কংগ্রেস নেতাদের সঙ্গে দুপুরের খাবার খান প্রেসিডেন্ট। পরে মিছিল নিয়ে হোয়াইট হাউসে পৌঁছান তিনি। সেখানে অভিষেক উপলক্ষে জাঁকজমক পার্টিতে যোগ দেন নতুন প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি। এ বছর অভিষেক অনুষ্ঠানের আয়োজন একেবারে সীমিত করে ফেলা হয়েছে। ইতোমধ্যে জানা গেছে, হোয়াইট হাউসে যাওয়ার মিছিলটি হবে ভার্চুয়াল। হচ্ছে না কংগ্রেস সদস্যদের সঙ্গে মধ্যাহ্নভোজ। বাদ অভিষেক পার্টিও।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ