হোম আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রে অনাহারে থাকা মানুষদের খাবারের জন্য রাস্তায় ফ্রিজ বসিয়েছেন বাসিন্দারা

যুক্তরাষ্ট্রে অনাহারে থাকা মানুষদের খাবারের জন্য রাস্তায় ফ্রিজ বসিয়েছেন বাসিন্দারা

অনলাইন ডেস্ক 07 Mar, 2021 11:23 AM

যুক্তরাষ্ট্রে-2021-03-07-60446334cb16c.jpg

শুনতে অবাক লাগলেও একটি প্রতিবেদনের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে ২০২০ সালে অনাহারে দিন কাটানো মানুষের সংখ্যা ছিল ৫ কোটির বেশি। যেই সংখ্যাটি ২০১৯ সালেই ছিল সাড়ে ৩ কোটির ঘরে। আর তাই এই অনাহারে থাকা মানুষদের জন্য খাদ্যের ব্যবস্থা করতে অভিনব এক পদক্ষেপ নিতে যাচ্ছে বাইডেন প্রশাসন।

তবে প্রশাসনের পদক্ষেপের পূর্বেই দেশটির কিছু কিছু এলাকার বাসিন্দারা নিয়েছেন অভিনব এক উদ্যোগ। আর তার অংশ হিসাবে পাড়ার অভুক্ত বাসিন্দাদের খাওয়াতে ও সাহায্য করতে সকলে মিলে রাস্তায় রাস্তায় বসিয়েছেন রঙবেরঙের ফ্রিজ। আর অভুক্ত থাকা মানুষের জন্য সেসব ফ্রিজ খাবারে পরিপূর্ণ করে রাখছেন পাড়ারই মানুষ। আর যেখান থেকে অনায়াসে খাবার সংগ্রহ করতে পারবে যে কোন ক্ষুধার্ত মানুষ। এই খবরটি নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

উদ্যোক্তরা জানান, করোনা মহামারির সময় যুক্তরাষ্ট্রের প্রতি ৬ জন মানুষের মধ্যে ১ জনকে অভুক্ত থাকতে হচ্ছে। আর অভুক্ত সেসব মানুষকে সাহায্যের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে স্থানীয় বাসিন্দারা তাদের অসহায় প্রতিবেশিদের সাহায্য করতে পারছেন। তবে করোনা মহামারি শেষ হয়ে গেলেও ফ্রিজগুলোর প্রয়োজনীয়তা কমবে না বলে মনে করেন উদ্যোক্তরা।

তারা জানান, পাড়ার প্রধান সড়কগুলোর পাশেই ফ্রিজগুলো স্থাপন করা হচ্ছে। যাতে স্থানীয় বিত্তবানরা সহজেই সেসব ফ্রিজে খাবারসহ প্রয়োজনীয় পণ্য রাখতে পারেন। আর অভুক্ত মানুষগুলোও যাতে খুব সহজেই সেগুলো সংগ্রহ করতে পারেন। আর দিনরাত ২৪ ঘণ্টায় ফ্রিজগুলো ব্যববার করতে পারেন সবাই।

অন্যদিকে এই উদ্যোগ খুব সময়েই জনপ্রিয় হয়ে উঠেছে দেশটিতে। বহু অভুক্ত মানুষ লম্বা লাইনে দাঁড়িয়ে সেসব ফ্রিজ থেকে খাবার সংগ্রহ করছেন। তাদেরই একজন লুসি নামে এক তরুণী। তিনি বিবিসিকে বলেন, আমি ফ্রিজগুলোতে ফল কিংবা বিশেষ করে সবজি পেলে সেগুলো সংগ্রহ করি। 


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ