হোম তথ্য ও প্রযুক্তি ফেইসবুকে সয়ালাভ ইয়াহুদীবাদী প্রতীক যুক্ত ব্যাকগ্রাউন্ড,সাবধান

ফেইসবুকে সয়ালাভ ইয়াহুদীবাদী প্রতীক যুক্ত ব্যাকগ্রাউন্ড,সাবধান

নিজস্ব প্রতিবেদন 12 Dec, 2020 12:47 PM

ফেইসবুকে-সয়ালাভ-ইয়াহুদীবাদী-প্রতীক-যুক্ত-ব্যাকগ্রাউন্ড,সাবধান-2020-12-12-5fd46774910af.jpg

গত কয়েকদিন থে‌কে ফেসবু‌কে হঠাৎ কিছু নতুন ব্যাকগ্রাউন্ড দেখা যা‌চ্ছে, যা আ‌গে ছিল না। অ‌নেকেই না বু‌ঝে সেগু‌লো ব্যবহারও শুরু করেছেন। মূলত এগু‌লো ইয়াহুদী‌দের জাতীয় ও ধর্মীয় প্র‌তীক সমৃদ্ধ ব্যাকগ্রাউন্ড।

১০ ডি‌সেম্বর থে‌কে ইহুদীদের ধর্মীয় উৎসব হানুকা (Hanukkah) শুরু হয়েছে। ১৮ই ডিসেম্বর পর্যন্ত চলবে। এ উপলক্ষে ফেসবুক ইহুদী ধর্মীয় লোগো সমৃদ্ধ বিভিন্ন ফ্রি ব্যাকগ্রাউন্ড নে‌টে ছে‌ড়ে‌ছে। ‌সেগু‌লোই হ‌লো এগু‌লো।

ইহুদী ধর্মাবলম্বীদের হানুকা উৎসবটি তাদের কাছে জয়ের উৎসব, আলোর ‍উৎসব হিসেবেও পরিচিত। ‌হিন্দু‌দের যেমন দীপাবলী উৎসব র‌য়ে‌ছে, হানুকা তেম‌নি ইয়াহুদী‌দের আ‌লোর উৎসব।

‘হানুকা’ শব্দটি হিব্রু শব্দ থেকে এসেছে। এর অর্থ নিজেকে উৎসর্গ করা। ইহুদি ইতিহাসের সর্বশ্রেষ্ঠ অলৌকিক ঘটনাগুলির একটিকে স্মরণ করার উদ্দেশ্যে এ উৎসবের আয়োজন করা হয়। হিব্রু ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর ও ডিসেম্বর মাসের কোনো একসময়ে আট দিনব্যাপী এই উৎসব পালিত হয়। এবছর এ উৎসবটি ডিসেম্বরের১০ তারিখ থেকে১৮ ডিসেম্বর এই আটদিন পালিত হবে।

‌মোটকথা, হানুকা ইয়াহুদী‌দের উৎসব। ছয়‌কোণ বি‌শিষ্ট তারা ও ৭/৯ক্যান্ডে‌লের বা‌তি ইয়াহু‌দিদের প্রতীক। কো‌নো মু‌মি‌নের প‌ক্ষে জে‌নেশু‌নে এগু‌লো ব্যবহার শোভনীয় নয়। কারণ, এর ব্যবহার এগু‌লোর প্র‌তি অনুরাগ প্রকাশ ক‌রে, তার সাদৃশ্যতা প্রকাশ ক‌রে এবং ইয়াহুদীবা‌দ প্রচার ক‌রে।

য‌দিও এগু‌লো ইয়াহুদী‌দের উৎস‌বে ইয়াহুদী‌দের জন্য বাজা‌রে ছে‌ড়ে‌ছে; তথা‌পি ওরা চায় এগু‌লো সারা বি‌শ্বে ছ‌ড়ি‌য়ে পড়ুক।

ম‌নে রাখ‌বেন, ছয়‌কোণ বি‌শিষ্ট তারকা ইয়াহুদী‌দের প্রতীক। মুস‌লিম‌দের ব্যবহৃত প্রতী‌কের তারকা পাঁচ‌কোণ বি‌শিষ্ট। আসুন, ব্যাকগ্রাউন্ডগু‌লো চি‌নে রাখি!।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ