হোম ফিচার শীতে ভিন্ন ধাঁচে হাঁসের মাংসের কালাভুনা

শীতে ভিন্ন ধাঁচে হাঁসের মাংসের কালাভুনা

নিজস্ব প্রতিনিধি 21 Jan, 2021 6:13 PM

শীতে-ভিন্ন-ধাঁচে-হাঁসের-মাংসের-কালাভুনা-2021-01-21-60097b801349b.jpg

ঘন কুয়াশার চাদর গায়ে মুড়িয়ে এসে গেছে শীত। আর শীতকালের শুরু থেকে শেষ পর্যন্ত বেশ জমজমাটভাবেই বাঙালিরা হাঁসের মাংস খেয়ে থাকে। এই শীতে ভিন্ন ধাঁচে আপনিও ঘরেই তৈরি করতে পারেন হাঁসের মাংসের কালাভুনা। রেসিপিও একদম সহজ। জেনে নিন-

উপকরণ

* হাঁস- একটি (১ কেজি বা বেশি) * পেঁয়াজকুচি- ১ কাপের বেশি * ধনেপাতা বাটা- ১ টেবিল-চামচ * টমেটো পিউরি- ১ টেবিল-চামচ * দারুচিনি- ৩/৪ টুকরা * আদাবাটা- ২ টেবিল-চামচ * রসুনবাটা- দেড় টেবিল-চামচ * মরিচগুঁড়া- ১ চা-চামচ * হলুদগুঁড়া- ১ চা-চামচ * লবণ- পরিমাণমতো * তেল- আধা কাপের কম * পানি- প্রয়োজনমতো

বিশেষ মসলা

জয়ত্রি সামান্য, জিরা দুই চিমটি, এলাচ মাঝারি ৪/৫টি, লবঙ্গ ৮/৯টি, মাঝারি শুকনামরিচ ৩/৪টি, মেথি ২ চিমটি, বড় একটা তেজপাতা, পাঁচফোড়ন ২ চিমটি ও ২ চিমটি গোলমরিচগুঁড়া। (এই মসলাগুলো বেটে গুঁড়া করে নিতে হবে।)

যেভাবে তৈরি করবেন হাঁসের মাংসের কালাভুনা

প্রথমে হাঁস টুকরা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে প্রথমে পেঁয়াজকুচি সামান্য লবণ এবং দারুচিনি দিয়ে ভাজুন। এই সময় চুলা মাঝারি আঁচে রাখবেন। একপর্যায়ে পেঁয়াজকুচি একটু হলদে হয়ে এলে আদা ও রসুনবাটা দিয়ে ভালোভাবে নেড়ে ভাজুন।

এবার লালমরিচগুঁড়া এবং হলুদগুঁড়া দিয়ে দিন। সাথে টমেটো পিউরি আর ধনেপাতাবাটা দিন। এবার এককাপ পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এভাবে ভালোমতো মিশ্রণটি কষিয়ে নিন। তেল ওপরে উঠে আসলে ধুয়ে রাখা হাঁসের মাংস দিয়ে দিন। তারপর আবার মাংস কষিয়ে নিন।

আরও পড়ুন : ত্বকের যত্নে চালের গুঁড়ার ফেসপাক

মাংস নরম না হলে আরও এককাপ পানি দিতে পারেন। চুলা মাঝারি আঁচে রেখে ঢাকনা দিয়ে দিন। তবে মাঝে মাঝে নেড়ে দিন। এবার এতে গুড়ো করে রাখা বিশেষ মসলামিক্স দিয়ে দিন। ভালোভাবে নেড়ে মিশিয়ে আবার ঢেকে দিন। ব্যাস, মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন চালের রুটি কিংবা ভাতের সাথে।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ