হোম বাংলার সংবাদ চাঁদপুরের রোজা শুরু ৫০ গ্রামে

চাঁদপুরের রোজা শুরু ৫০ গ্রামে

অনলাইন ডেস্ক 13 Apr, 2021 10:20 AM

চাঁদপুরের-রোজা-শুরু-৫০-গ্রামে-2021-04-13-60751c1d83ad8.jpg

মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে পবিত্র রমজান শুরু হয়েছে চাঁদপুরের অর্ধশত গ্রামে। হিজরি চন্দ্র মাস হিসেব করে এবং সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের সঙ্গে মিল রেখে সোমবার (১২ এপ্রিল) রাতে তারাবির নামাজ এবং মঙ্গলবার ভোরে সেহেরি খাওয়ার মধ্য দিয়ে জেলার অর্ধশত গ্রামের মানুষ পবিত্র রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেন।

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে অনুসারীদের নিয়ে এলাকায় প্রথম রমজান পালন ও দুটি ঈদ উদযাপন প্রচলন করেন। তারপর থেকে অনুসারীদের সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে হাজীগঞ্জ ছাড়াও পাশের ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তর উপজেলার অর্ধশত গ্রামের লক্ষাধিক মুসলমান এভাবে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করছেন।

সাদ্রা দরবার শরীফের পীরজাদা, মতলব উত্তরে নওহাটা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জাকারিয়া চৌধুরী আল মাদানি জানান, যেহেতু শাবান মাসের ৩০ দিন শেষ হয়েছে। সুতরাং পরের দিন থেকে পবিত্র রমজান পালন করা প্রতিটি মুসলমানের দায়িত্ব ও কর্তব্য। সেই হিসেবে আমরা তা পালন করছি।

জেলার ফরিদগঞ্জ উপজেলার উভারামপুর গ্রামের বাসিন্দা কামরুল পাটোয়ারী জানান, গতরাতে এশার নামাজের পর এলাকাবাসী মসজিদে তারাবির নামাজ আদায় করেন। পরে ভোর রাতে সেহেরি খাওয়ার মধ্য দিয়ে আজ (মঙ্গলবার) সিয়াম সাধনা শুরু করেন।

একই কথা পাশের টোরা মুন্সিরহাটের টিটু মুন্সির। তিনি বলেন, ‘আমাদের বাপ ও দাদাদের সময় থেকে এভাবে ধর্মীয় আয়োজন ও উৎসবগুলো পালন করছি।’


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ