হোম বাংলার সংবাদ দিঘলিয়ায় পান চাষে ধস।

দিঘলিয়ায় পান চাষে ধস।

ওয়াসিক রাজিব দিঘলিয়া প্রতিনিধি 11 Apr, 2021 7:36 PM

দিঘলিয়ায়-পান-চাষে-ধস।-2021-04-11-6072fb402b16a.jpg

দিঘলিয়া উপজেলা পান চাষের জন্য উপযোগী স্হান হলেও চাষীরা দিন দিন পান চাষে উৎসাহ হারাচ্ছে। অনেকে পান চাষী  পান চাষ ছেড়ে দিয়ে অন্য কিছু চাষের চিন্তা ভাবনা করছে। অনেকে আবার তাদের বাপ দাদার পুরাতন চাষ ছাড়তে চাচ্ছে না। ভালো উৎসাহ, পৃষ্ঠপোষকতা ও কাঁচা মালের দাম বৃদ্ধির কারনে তারা দিন দিন পান চাষে উৎসাহ হারাচ্ছে। 

পান চাষী সূত্রে জানা যায়, উপজেলার বারাকপুর, লাখোহাটি, কামারগাতি,নন্দনপ্রতাপ, আড়ুয়া, মমিনপুর সহ গাজীরহাটের ৮০ % লোক পান চাষের সাথে জড়িতো।এ ছাড়া উপজেলার অন্য গ্রাম গুলোতে কম বেশি পান চাষ হয়ে  থাকে। কাঁচা মাল যেমন বাঁশ, খড়,খোল যে সকল মাল পান চাষের জন্য লেগে থাকে সে গুলোর মূল্য বৃদ্ধির কারনে তারা পান চাষ থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছে।অনেক আবার  যতই মূল্য বৃদ্ধি হোক না কেনো সে গুলো মেনে নিয়ে এই চাষ ছাড়তে রাজি না, কারন তাদের বাপ দাদার আমল থেকে এই চাষ করে আসছে।  পান চাষীরা জানায় ভালো  উৎসাহ ও পৃষ্ঠপোষকতা পেলে এই চাষ ছাড়তে নারাজ।উৎসাহ ও পৃষ্ঠপোষকতা অভাবে তারা দিন দিন বিলুপ্তির পথে। তারা ভালো উৎসাহ ও পৃষ্ঠপোষকতা পেলে ঘুরে দাড়াতে পারবে।

চাষীরা জানায়, তাঁরা স্থানীয় কৃষি দপ্তর থেকে কোনো সাহায্য-সহযোগিতা পাননা। একবার প্রাকৃতিক দূর্যোগে উপজেলার অনেক বরজের ক্ষয়ক্ষতি হয়। তালিকাও নিয়ে যান। কিন্তু প্রকৃত কৃষকরা কিছুই পান নি। উপজেলা  কৃষি কর্মকর্তা জানায়  দিঘলিয়ায় অনেক পান চাষ হয়ে থাকে । আমরা কৃষককে প্রশিক্ষণ ও চাষে উদ্ভধ্য করে থাকি।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ