হোম বাংলার সংবাদ পাটুরিয়া ঘাটে আজও আটকে আছে ৪ শতাধিক ট্রাক

পাটুরিয়া ঘাটে আজও আটকে আছে ৪ শতাধিক ট্রাক

অনলাইন ডেস্ক 13 Oct, 2021 2:04 PM

পাটুরিয়া-ঘাটে-আজও-আটকে-আছে-৪-শতাধিক-ট্রাক-2021-10-13-61669328cb6f4.jpg

ফেরি স্বল্পতা, ঘাট বেসিনে নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত, বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকা ও যানবাহনের অব্যাহত চাপ বৃদ্ধির কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারণে অগ্রাধিকারের ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পার করায় পণ্যবাহী ট্রাককে তিন থেকে চারদিন পর্যন্ত ঘাট এলাকায় পড়ে থাকতে হচ্ছে। বুধবারও ঘাট এলাকায় প্রায় ৯০০ ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। ট্রাকের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আড়পাড়া পর্যন্ত প্রায় ৮কিলোমিটার বিস্তৃত হয়ে পড়ে।

এ নৌ-রুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে শাহজালাল ও মাধবীলতাসহ চারটি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানায় পড়ে আছে। ফলে ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারপার করা হচ্ছে। গত বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত গত প্রায় এক সপ্তাহ ধরে ঘাট এলাকায় তীব্র যানজট লেগেই আছে। এছাড়া গত সোমবার থেকে বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকাও এই যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ার আরেকটি কারণ। আর যানজট দেখা দেওয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন ( বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করছে।

ঢাকার আমিন বাজার থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাক চালক মোকসেদ আলী জানান, তিনি গত সোমবার দুপুর দেড়টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। যানজটের কারণে আজ সকাল ৯টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। 

ঢাকার গাজীপুর থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী ট্রাক চালক আলাল উদ্দিন জানান, মঙ্গলবার বেলা ১১টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন তিনি। আজ সাড়ে ৯টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। 

বিআইডব্লিউটিসির আরিচা অফিসের নির্বাহী প্রকৌশলী আব্দুল মান্নান জানান, এই নৌ-রুটে চলাচলরত বেশিরভাগ ফেরি দীর্ঘ দিনের পুরানো। এই ফেরিগুলো প্রতিদিনই কম বেশি মেরামত করতে হয়। এই কারণে এ নৌ-রুটে ফেরি স্বল্পতা দেখা দিয়েছে। ঘাট এলাকায় প্রতিদিন তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। 

বিআইডব্লিউটিসির আরিচা অফিসের ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌ-রুটে ফেরি স্বল্পতা, ঘাটের বেসিনে নাব্যতা সংকটে স্বাভাবিকভাবে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। এছাড়া বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় এই ঘাটে যানবাহনের চাপ আরও বৃদ্ধি পেয়েছে। ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করায় ঘাট এলাকায় প্রায় ৯০০ পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে।

বিডি নিউজ ২০

 

 


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ