হোম বাংলার সংবাদ বাংলাদেশিরা এবারও হজে যেতে পারছেন না

বাংলাদেশিরা এবারও হজে যেতে পারছেন না

অনলাইন ডেস্ক 12 Jun, 2021 7:09 PM

বাংলাদেশিরা-এবারও-হজে-যেতে-পারছেন-না-2021-06-12-60c4a3efc8eed.jpg

এ বছর সবমিলিয়ে ৬০ হাজার মুসলমান হজ করতে পারবেন।

করোনা মহামারি প্রতিরোধে চলতি বছরে হজের নিবন্ধন সৌদি আরবের নাগরিক ও অধিবাসীদের মধ্যেই সীমিত করে রাখা হয়েছে। এতে দ্বিতীয়বারের মতো বাংলাদেশিরাও হজে যেতে পারছেন না।

 

আরব নিউজ জানিয়েছে, এ বছর সবমিলিয়ে ৬০ হাজার মুসলমান হজ করতে পারবেন।

 

শনিবার (১২ জুন) সৌদি সরকারের বরাতে বাংলাদেশের ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজযাত্রীরা হজের সুযোগ পাবেন না। সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে  সীমিত আকারে হজ পালিত হবে।

 

প্রতিবছর দেশটির পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতিবছর ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো উপসাগরীয় দেশটির।

 

সৌদি সিংহাসনের উত্তরসূরি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লিদের সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল তারা।

 

এই পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (১৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সৌদি আরব।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ