হোম বিশেষ সংবাদ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াশ - ১নং সতর্কতা সংকেত জারি

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াশ - ১নং সতর্কতা সংকেত জারি

মোঃ ইমরান হোসেন পবিপ্রবি প্রতিনিধি 23 May, 2021 7:06 PM

ধেয়ে-আসছে-ঘূর্ণিঝড়-ইয়াশ---১নং-সতর্কতা-সংকেত-জারি-2021-05-23-60aa535e33465.jpg

তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন এরই মাঝে পূর্বাভাস ঘূর্ণিঝড় ইয়াশের। আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া তথ্যমতে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে যেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ শে মে ২০২১ নাগাদ উড়িষ্যা - পশ্চিমবঙ্গ - বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে।

এটি গত ২২ শে মে রাত ৭ টা বেজে ৩০ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিনে অবস্থান করছিল। প্রাথমিকভাবে এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। যার ফলে আগামী ২৪ শে মে দেশের উপকূলীয় এলাকায় এবং ২৫ শে মে নাগাদ সারাদেশে হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরের সৃষ্টি হওয়া এই লঘুচাপটি দ্রুত শক্তি বাড়িয়ে ক্যাটাগরি-৩ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

এমতাবস্থায় আবহাওয়া অধিদপ্তর থেকে দেশের সকল সমুদ্রবন্দর সমূহকে ১ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এর আগে বঙ্গোপসাগরে শতাব্দীর প্রথম সুপার সাইক্লোন আম্ফান হানা দিয়েছিল গত ২০ মে ২০২০ তারিখে।এছাড়াও করোনা কালীন সময়ে ২০১৯ সালেই দুই দুইটি ঘূর্ণিঝড়, ঘূর্ণিঝড় ফোনি ও ঘূর্ণিঝড় বুলবুলের স্বীকার হয় দেশেটি।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ