হোম লাইফস্টাইল ত্বকের ধরন অনুযায়ী করুন মুখ পরিষ্কার

ত্বকের ধরন অনুযায়ী করুন মুখ পরিষ্কার

অনলাইন ডেস্ক 25 Jan, 2021 4:54 PM

ফ্যাশন সম্পর্কে সচেতন-2021-01-25-600eadfa92923.png

ফ্যাশন সম্পর্কে সচেতন প্রত্যেকেই মুখের (Face) ত্বকের কথা ভীষণভাবে খেয়াল রাখেন। তাই তো তা পরিষ্কার দেখানোর জন্য বারবার মুখ ধোওয়ার অভ্যাস রয়েছে অনেকের। কিন্তু তারপরেও আপনার মন খুঁতখুঁত করছে তাই তো?

মুখ সঠিকভাবে পরিষ্কার হচ্ছে না বলেও মনে হচ্ছে? মুখ ধোওয়ার আগে নিজেদের ত্বকের ধরন সম্পর্কে আপনার সঠিক ধারণা না থাকলে এই দুই প্রশ্ন মনে আসা অসম্ভব কিছুই না। তাই ঘন ঘন মুখ ধোওয়ার পরিবর্তে আগে জেনে নিন ত্বকের ধরন। এবার ত্বকের ধরন অনুযায়ী পরিষ্কার করুন আপনার মুখ। দেখবেন নিমেষেই ফিরে আসবে হারানো ঔজ্জ্বল্য।

কিছুক্ষণের মধ্যেই আপনার মুখের ত্বক চিটচিটে হয়ে যায়? তবে আপনার ত্বক যে তৈলাক্ত তা নিয়ে কোনও সন্দেহ নেই। এরকম ত্বক হলে আপনাকে ফোম বেসড কোনও ফেসওয়াশ (Face Wash) ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বক (Oily Skin) মানেই ব্রণর সমস্যাও থাকার সম্ভাবনা প্রায় ১০০ শতাংশ। সেক্ষেত্রে ক্লিনজার ব্যবহার করতেও ভুলবেন না। আর তারপর ব্যবহার করুন টোনার।

শুষ্ক ত্বকের (Dry Skin) যত্ন সবসময়ই একটু বেশি নিতে হয়। আপনার মুখের ত্বক শুষ্ক হলে অবশ্যই অ্যালকোহল মুক্ত কোনও ফেসওয়াশ ব্যবহার করতে হবে। এছাড়াও রাস্তায় বেরলে অ্যালকোহল নেই এরকম টিস্যু ব্যবহার করতে পারেন। মুখ ধোওয়ার সময় ফেসওয়াশ ব্যবহার করুন। তারপর ভাল করে নরম তোয়ালে দিয়ে হালকা হাতে মুখ মুছতে ভুলবেন না।

আপনার ত্বক কী ভীষণ অন্যরকম? কোনও অংশ শুষ্ক তো কোনওটা তৈলাক্ত? তবে অবশ্যই মুখ পরিষ্কার করার জন্য কোন ধরনের সামগ্রী ব্যবহার করছেন সেদিকে বিশেষ নজর আপনাকে দিতেই হবে। আপনার ত্বকের জন্য জেলের মতো কোনও ফেসওয়াশ ব্যবহারই নিরাপদ। ক্লিনজারও ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার স্ক্রাবিং করতে ভুলবেন না। আর প্রতিদিনই ব্যবহার করতে পারেন অ্যালকোহল ফ্রি টোনার (Alchol Free Toner)। সারাদিনের ত্বকের ক্লান্তি দূর করতে হালকা হাতে ম্যাসাজও করতে পারেন।

উপরের টিপস অনুযায়ী ত্বক অনুযায়ী নিন যত্ন। তাতেই আপনি হয়ে উঠতে পারবেন আরও সুন্দর। পুরুষ হৃদয়ে ঝড় তোলার পাশাপাশি অনেকেরই যে ঈর্ষার কারণ হয়ে উঠবেন সে বিষয়ে কোনও সন্দেহ নেই।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ