হোম লাইফস্টাইল ভয়াবহ ব্ল্যাক ফাঙ্গাস এড়াতে মুখের যত্ন নিবেন কিভাবে?

ভয়াবহ ব্ল্যাক ফাঙ্গাস এড়াতে মুখের যত্ন নিবেন কিভাবে?

অনলাইন ডেস্ক 24 May, 2021 6:19 PM

ভয়াবহ-ব্ল্যাক-ফাঙ্গাস-এড়াতে-মুখের-যত্ন-নিবেন-কিভাবে-কিভাবে-2021-05-24-60ab99c75fe08.jpg

ভারতজুড়ে ক্রমে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পরিমাণ। মূলত কোভিড আক্রান্তরাই এখন পর্যন্ত বেশি মাত্রায় এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন। ইতোমধ্যে দেশটির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে এই সংক্রমণ। ক্রমশ বেড়েই চলছে এই সংক্রমণ।

ফলে আশঙ্কা বাড়ছে প্রতিবেশী দেশগুলোর। এমন পরিস্থিতিতে মুখের যত্ন নেয়া বিশেষ প্রয়োজন। তাই এ বিষয়ে ইএনটি‘র পরামর্শ পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণেরে জন্য সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা, যাদের রাগ প্রতিরোধ ক্ষমতা এমনিই কম। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, যে সকল মানুষ নিয়মিত স্টেরয়েড নিতে বাধ্য হন, ক্যানসার আক্রান্ত বা ডায়াবেটিস রোগী তাদের এই সমস্যা বেশি।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে সাধারণ কয়েকটি নিয়মই যথেষ্ট। দিনে ২ বার ভালো করে দাঁত ব্রাশ করা, ২ বার মাউথওয়াশ দিয়ে কুলকুচি করা, মুখের ভেতর যেন শুকিয়ে না যায় সেদিকে বিশেষ খেয়াল রাখা।

বিশেষজ্ঞরা আরও বলছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে তাদের অধিকতর সচেতন হতে হবে। তবে কেউ যদি এরকম কোনো সমস্যা লক্ষ্য করেন তাহলে দেরি না করে যথাসম্ভব দ্রুত গৃহচিকিৎসক বা নাক-কান-গলার চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র : আনন্দবাজার


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ