হোম শিক্ষা শিক্ষা আইনের নতুন খসড়া,বেসরকারি শিক্ষকদের চাকরিচ্যুত করতে পারবে মন্ত্রনালয়

শিক্ষা আইনের নতুন খসড়া,বেসরকারি শিক্ষকদের চাকরিচ্যুত করতে পারবে মন্ত্রনালয়

অনলাইন ডেস্ক 17 Feb, 2021 7:49 PM

শিক্ষা-আইনের-নতুন-খসড়া,বেসরকারি-শিক্ষকদের-চাকরিচ্যুত-করতে-পারবে-মন্ত্রনালয়-2021-02-17-602d1f07da8df.jpg

শিক্ষা আইনের চূড়ান্ত খসড়ায় যুক্ত হচ্ছে নতুন এক আইন। যেই আইনে বেসরকারি শিক্ষকদের চাকরিচ্যুত করার ক্ষমতা পাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে ‘শিক্ষা আইন-২০২১’-এর খসড়া চূড়ান্ত করা হয়।

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় সর্বময় ক্ষমতা পরিচালনা কমিটির। নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান পরিচালনা করে ম্যানেজিং কমিটি। স্কুল অ্যান্ড কলেজ ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে গভর্নিং বড়ি। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের সরকারি বেতনের অংশ দেয় সরকার। কিন্তু শিক্ষকদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়ার বিষয়ে পরিচালনা কমিটি ভেঙে দিতে পারে শিক্ষা বোর্ড। এমপিও স্থগিত, কর্তন বা বাতিল করতে পারে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষককে চাকরিচ্যুত করতে পারে পরিচালনা কমিটি। নতুন শিক্ষা আইনে শিক্ষকদের চাকরিচ্যুত করার এখতিয়ার পেতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা আইনের চূড়ান্ত খসড়ায় বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা অনৈতিক কাজে জড়িয়ে পড়লেই নিবন্ধন বাতিল করবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আর নিবন্ধন বাতিল হলেই চাকরি হারাবেন শিক্ষকরা।

আইনের চূড়ান্ত খসড়ায় বলা হয়, নৈতিকতাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার বিষয় প্রমাণিত হলে এনটিআরসিএ সরকারের অনুমোদন নিয়ে শিক্ষক নিবন্ধন সনদ বাতিল করতে পারবে।


আরও :

আমাদের সাথে যুক্ত থাকুন

আরও সংবাদ